বিজ্ঞপ্তি:
আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম
সংবাদ শিরোনাম:
গলাচিপায় পাবলিক পরীক্ষা কেন্দ্রসমূহে প্লাষ্টিকের বেঞ্চ বিতরণ গলাচিপা উপজেলা আওয়ামী লীগের নবগঠিত কমিটির পরিচিতি সভা লেবুখালী সেতুটি শহীদ আলাউদ্দিন সেতু নাম করনের দাবীতে কলাপাড়ায় মানববন্ধন ও সমাবেশ।। গলাচিপায় স্কুলের মাঠে গরুর হাট কলাপাড়ায় যৌন হয়রানি প্রতিরোধ কমিটি’র দুইদিন ব্যাপী ওরিয়েন্টেশন কুয়াকাটা পর্যটন কেন্দ্রের দ্বার খুলছে কাল, সকল প্রস্তুতি সম্পন্ন করেছে পর্যটন নির্ভর ব্যবসায়ীরা কলাপাড়ায় গ্রাম পুলিশদের মাঝে বাইসাইকেল বিতরণ । করোনার সংকটময় মুহূর্তে অক্সিজেন সিলিন্ডার নিয়ে পাশে দাঁড়িয়েছে “কলাপাড়া উপজেলা সমিতি,ঢাকা পিরোজপুরে নতুন এসপি হিসেবে নিয়োগ পেয়েছেন সাইদুর রহমান পিরোজপুরে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তার নগদ অর্থ পেলে ৬৭৫ টি পরিবার
আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর | স্পন্সর - একতা হোস্ট
কলাপাড়া উপজেলায় আনন্দ উল্লাসে শেষ হল রাস পূর্নিমার রাসযাত্রা ও রাসমেলা

কলাপাড়া উপজেলায় আনন্দ উল্লাসে শেষ হল রাস পূর্নিমার রাসযাত্রা ও রাসমেলা

ক্যাম্পাস রিপোর্টার, শয়ন মাতুব্বর সমির।।

কুয়াকাটায় দু’শ বছরের ঐতিহ্যবাহী রাস পূর্ণিমা উৎসব শুরু হয়েছে। করোনা ভাইরাজের কারনে হচ্ছেনা ভরপুর মেলা। নতুন সাজে সাজতে পারেনি পর্যটন কেন্দ্র কুয়াকাটা সমুদ্র সৈকত। রবিবার রাতে অধিবাসের মধ্য দিয়ে পাঁচ দিনব্যাপী এ মেলা শুরু হয়।

পাঁচ দিনের এ আয়োজনে কুয়াকাটা সৈকতের ১৮ কিলোমিটার সি-বিচে ভক্তদের জাগতিক পাপ ও রোগ মোচনের আশায় লাখো পুণ্যার্থী ও পর্যটকদের সমাগম ঘটবে বলে আশা করছেন আয়োজকরা। ইতোমধ্যেই ভক্ত ও পর্যটকদের আগমনে মুখরিত হয়ে উঠছে সাগর কন্যা কুয়াকাটা। আগামী বৃহস্পতিবার সমুদ্রস্নান শেষে শেষ হবে রাস মেলা ও উৎসব।

রবিবার বিকেলে রাস মেলা উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে রাস মেলা ও পূজার আয়জন শুরু হয়। কুয়াকাটায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

দ্বাপর যুগে বৃন্দাবনে যমুনার তীরে গোপীগণ শ্রীকৃষ্ণ ও রাধীকার সঙ্গে লীলা বিলাস করার সময় যমুনাতে স্নান করেছিল লীলার আগে ও পরে। স্নান করে বিশুদ্ধ হয়ে পুণ্যার্জন করে শ্রীকৃষ্ণকে শুধু পতি রূপে নয় জগৎপতি রূপে পাওয়ার মানষেই রাস স্নানের প্রথা প্রচলিত হয়ে আসছে কুয়াকাটায়। সনাতন ধর্মাবলম্বীরা কার্তিক মাসের রাস পূর্ণিমায় রাতভর রাধা কৃষ্ণ যুগল প্রতিমা স্থাপন করে পূজা-অর্চনা শেষে উষালগ্নে সমুদ্র স্নানের মধ্য দিয়ে পালন করবে কুয়াকাটায় এ উৎসব।

রাধা-কৃষ্ণের যুগল প্রতিমা
দূর-দূরান্ত থেকে লাখো ভক্তরা হিন্দু ধর্মের অন্যতম ধর্মীয় এ উৎসবে অংশ নেবে। শুধু পূণ্যার্থীরাই নয়, নানা ধর্ম-বর্নের মানুষ মিলিত হয় রাস লীলা, সমুদ্র স্নান ও মেলানুষ্ঠানে। রাস উৎসবকে ঘিরে কুয়াকাটা সৈকতকে নববধুর রুপে সাজানো হয়েছে। হোটেল-মোটেল, রেস্টহাউস, ডাক-বাংলোগুলো প্রস্তুত রয়েছে। পর্যটকদের বিনোদনের জন্য কুয়াকাটার মনোমুগ্ধকর পর্যটন স্পট নারিকেল ও ঝাউ বাগান, রাখাইন পল্লী, কেরানীপাড়া বৌদ্ধ বিহার রাখাইন কালচারাল একাডেসি, রাখাইন মার্কেট এলাকা অপরুপ সাজে সাজানো হয়েছে।

রাস মেলা ও পূঁজা উদযাপন কমিটির সভাপতি জানান, ‘রাস পূর্ণিমা উৎসব ও মেলাকে ঘিরে এখন প্রস্তুত কুয়াকাটা রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রম। মন্দিরে প্রতিস্থাপন করা হয়েছে ১৭ জোড়া রাধা-কৃষ্ণের যুগল প্রতিমা। রবিবার রাতে অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী রাস মেলা উপলক্ষে দেশের বিভিন্ন স্থান লোকের সমাগম হয়েছে এই কলাপাড়া কুয়াকাটাতে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

banner728x90

banner728x90




১৯৬১ সালের স্বেচ্ছামূলক সমাজকল্যাণ প্রতিষ্ঠান অধ্যাদেশ নম্বর ৪৬ এর ৪ (৩) ধারার অধীনে নিবন্ধিত প্রতিষ্ঠান রুরাল ইনহ্যন্সমেন্ট অর্গানাইজেশন( রিও) নিবন্ধন নং -সসেঅদ/ পটুয়া/ ৬৬৩ এর উন্নয়ন প্রকাশনা
কারিগরি সহায়তা: Next Tech